চৌহালী কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল সহিদুর রহমান এর ৯ম মৃত্যুবার্ষিকী পালিত।

মোঃ ফরহাদ হোসেন, বিশেষ প্রতিনিধি চৌহালী সিরাজগঞ্জঃ



২৩শে সেপ্টেম্বর সোমবার সকাল ১০ ঘটিকায় চৌহালী সরকারি কলেজ হলরুমে, চৌহালী কলেজের প্রতিষ্ঠাতা ও প্রিন্সিপাল সহিদুর রহমান গোলজার সাহেবের ৯ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠানে অত্র কলেজের অধ্যক্ষ (ভারঃ) মোঃ আব্দুল মান্নান মহোদয়ের সভাপতিত্বে। মোঃ আনোয়ার হোসেন মোল্লার সঞ্চালনায়, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার ও সভাপতি চৌহালী সরকারি কলেজ মোঃ আবু তাহির মহোদয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ শাহাবুদ্দিন অধ্যক্ষ (অবঃ) চৌহালী সরকারি কলেজ। আলহাজ্ব আবু দাউদ মিয়া সহকারী শিক্ষক (অবঃ) কে, কে পশ্চিম জোতপাড়া সপ্রাবি। ফকির জাহাঙ্গীর আলম ত্রাণ বিষয়ক সম্পাদক উপজেলা আওয়ামী যুবলীগ। মোঃ মিজানুর রহমান পেশ ইমাম চৌহালী সরকারি কলেজ জামে মসজিদ। অত্র কলেজের সকল শিক্ষক-শিক্ষিকা/কর্মচারী। সকল ছাত্র-ছাত্রী সহ অত্র এলাকার জনসাধারণ ও সাংবাদিকবৃন্দ। অনুষ্ঠানে বিভিন্ন বক্তারা গুরুত্বপূর্ণ বক্তব্য থাকেন। সকল বক্তারা বক্তব্যে প্রিন্সিপাল সহিদুর রহমান গোলজারের শিক্ষা ও কর্মজীবন তুলে ধরেন।

একটি কথা বারবার উল্লেখ করে যান যে, চৌহালী সরকারি কলেজের প্রতিষ্ঠাতা ও প্রিন্সিপাল সহিদুর রহমান গোলজার সাহেবের সততা ও আদর্শকে অনুসরণ করে সামনের দিকে এগিয়ে যেতে চান। বক্তারা আরো বলেন যে, সহিদুর রহমান গোলজার সাহেব জন্মগ্রহণ না করলে হয়তো আজ এই কলেজ প্রতিষ্ঠিত হত না। সবাই তার আত্মার রুহের মাগফেরাত কামনা করেন। প্রিন্সিপাল সহিদুর রহমান গুলজারের পরিচিতিঃ সহিদুর রহমান গোলজার সাবেক মিরকুটিয়া ইউনিয়নের অন্তর্গত খাষকাউলিয়া পশ্চিম জোতপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৪৬ সালের ১৫ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম তাহের আলী মুন্সী। তিনি একজন ধর্মপ্রাণ মুসলমান ছিলেন। শিক্ষাজীবনঃ তিনি খাষকাউলিয়া মধ্য জোতপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা সমাপ্ত করে খাষকাউলিয়া কে,আর পাইলট উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হয়ে দশম শ্রেণীর নির্বাচনী পরীক্ষার পূর্ব পর্যন্ত অধ্যান করেন। পরে তিনি সন্তোষ জাহৃবী উচ্চ বিদ্যালয় হতে ১৯৬১ইং সালে ম্যাট্রিক পাস করেন। ১৯৬৩ইং সালে তিনি মাওলানা মোহাম্মদ আলী কলেজ, কাগমারী টাঙ্গাইল থেকে আই, এ পাশ করে করোটিয়া সা’দত বিশ্ববিদ্যালয় কলেজে বি,এ ক্লাসে ভর্তি হয়ে দশ মাস অধ্যায়ন করেন। সেই সময় তিনি কঠিন রোগে আক্রান্ত হন ফলে তার শিক্ষা বিরতি ঘটে।

পরে তিনি সুস্থ হয়ে মওলানা মোহাম্মদ আলি কলেজ কাগমারী টাঙ্গাইল থেকে ১৯৭২ইং সালে বি,এ ডিগ্রি লাভ করেন। ১৯৭৬ইং সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে তিনি ইসলামের ইতিহাস ও সংস্কৃতিতে এম, এ ডিগ্রি লাভ করেন। কর্মজীবন শুরুঃ শিক্ষাজীবন সমাপ্ত করে তিনি প্রথমে ঠুটিয়া উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে তিনি ঠুটিয়া উচ্চ বিদ্যালয়ে চাকরি ইস্তেফা দিয়ে খাষকাউলিয়া কে, আর, পাইলট উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন।

দুই বছর চাকুরীর পর অর্থাৎ ১৯৮০ইং সালে তিনি খাষকাউলিয়া কে, আর, পাইলট উচ্চ বিদ্যালয়ের চাকরি ছেড়ে দিয়ে চৌহালী কলেজ প্রতিষ্ঠার জন্য আমৃত্য আত্মনিয়োগ করেন। কলেজ প্রতিষ্ঠার আন্দোলন ও সংগ্রামে তার জীবন যৌবনের সমস্ত আরামকে হারাম করে এই অজ পাড়াগাঁয়ে পশ্চাৎপদ অবহেলিত চৌহালীর মানবজাতির ঘরে বসে কৃষকের সন্তানেরা যেন উচ্চশিক্ষায় শিক্ষিত হতে পারে সেই স্বপ্নে বিভোর থেকে তিনি তার নিজের জীবনের সুখ-স্বাচ্ছন্দ্য পারিবারিক ভোগবিলাস সমস্ত কিছু ত্যাগ করে এই কলেজ প্রতিষ্ঠার চেষ্টা অব্যাহত গতিতে চালিয়ে যান। তার অক্লান্ত প্রচেষ্টায় ১৯৮৬ইং সালের ২৩ এপ্রিল চৌহালী কলেজটি সরকারি মঞ্জুরি লাভ করে।

শুধু তাই নয় তিনি নিজের সন্তানদের থেকেও শেষ নিঃশ্বাস থাকা পর্যন্ত দিবানিশি কলেজকে সময় দিয়েছেন। তার অক্লান্ত পরিশ্রমে আজ ফসল হিসাবে চৌহালী সরকারি কলেজ প্রতিষ্ঠিত। তিনি একজন বিদ্যোৎসাহী ব্যক্তি। এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়ন কর্মকান্ডের সাথে তিনি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত থাকতেন। তিনি একজন সমাজ সেবক ও ন্যায় বিচারক ছিলেন। তিনি অন্যায়ের সাথে কখনো আপোষ করেননি।

তার দায়িত্ব ও কর্তব্য কে তিনি সব সময় সততা ও আদর্শের সহিত পালন করতেন। তিনি সাবেক প্রেসিডেন্ট মেজর জেনারেল জিয়াউর রহমানের আমলে চৌহালী থানার একজন গ্রাম সরকার প্রধান ছিলেন। চৌহালী উপজেলাকে পূর্ব পাড়ের পুনঃপ্রতিষ্ঠার জন্য তার ভূমিকা নজিরবিহীন হয়ে থাকবে। যা আজীবন চৌহালীতে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এছাড়া তিনি বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের আওতাধীন চৌহালী কেন্দ্রীয় সমবায় সমিতি লিঃ এর কার্যনির্বাহী কমিটির সভাপতি ছিলেন, তিনি বি,আর,ডি,বির চেয়ারম্যান ছিলেন।

তিনি একজন লেখক ছিলেন, তার প্রকাশিত দুটি বই একটি হলো চৌহালীর ইতিকথা। দ্বিতীয়টি হলো বিশ্ব সভ্যতা মুসলমানদের অবদান। তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সভাপতির দায়িত্বে ছিলেন।

তিনি মৃত্যুর আগে তার সহধর্মীনী সহ (৪)মেয়ে (২) ছেলে, অসংখ্য আত্মীয়-স্বজন শুভাকাঙ্ক্ষী ও অসংখ্য গুণগ্রাহী রেখে যান। প্রথম অধিবেশন শেষে দ্বিতীয় অধিবেশনে মওলানা মোঃ বিল্লাল হোসেন সিরাজী সাহেব দোয়া দুরুদ পরে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন। উক্ত অনুষ্ঠানে সভাপতির গুরুত্বপূর্ণ বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্ত ঘোষণা করেন।

***
আরো পড়ুন
Close Ad

Sirajganj News24 is a major online daily newspaper in Sirajganj, Bangladesh, published from Sirajganj in the Bengali language. Based on News, Sirajganj News24 is the largest newspaper in Sirajganj. The online portal of Sirajganj News24 is the most visited Sirajganj. Sirajganj News24 was founded on 16 January 2017. Tahmina Hossain Koly is the chief editor of the newspaper.