সহায়তা পাচ্ছে নিম্নবিত্তরা, চক্ষু লজ্জার ভয়ে অসহায় মধ্যবিত্তরা

আবির হোসাইন শাহিন, নিজস্ব সংবাদদাতা :

করোনার ভয়াবহতা কাপাচ্ছে যেন সারা বিশ্ব। পৃথিবীর ২০৫ দেশে ছড়িয়েছে করোনা নামক আতংক। থমকে গেছে গোটা পৃথিবী ,বন্ধ হয়ে গেছে অর্থনীতির চাকা। সারাবিশ্বে অফিস আদালত, দোকানপাট,ব্যবসা বানিজ্য সব বন্ধ, ঘুরছেনা আর শিল্প-কলকারখানা ও গাড়ীর চাকা। করোনা নামক এই প্রানঘাতি ভাইরাসের সংক্রমণের কারনে সারা বিশ্ব আজ স্তম্ভিত । বাংলাদেশেও দেখা দিয়েছে,এই ভাইরাসের প্রার্দুভাব,বাড়ছে ঝুকির আশংকা। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ব্যক্তির সংখ্যা বাড়ছে লাশের মিছিল।পরিস্থিতি সামাল দিতে সরকার হার্ডলাইনে,সব ধরনের জনসমাগম বন্ধ রাখার জন্য গণপরিবহন,শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এমন বাস্তবতায় ঘর বন্দী এখন মানুষ, সর্বস্তরের কর্মজীবী মানুষ এখন কর্মহীন হয়ে পড়েছে। ভাইরাসের বিস্তার রোধে সরকার প্রথমে ২৬মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করলেও পরে তা বাড়িয়ে ১১এপ্রিল পর্যন্ত করায় কর্মস্থলে ফিরতে পারছেননা অনেকেই।

নিম্ন আয়ের মানুষ ছুটছে ত্রাণের খোঁজে,এমন পরিস্থিতে মধ্যবিত্তরা রয়েছে অনেক বিপাকে। অনেক পরিবারের মানুষের মাঝে হচ্ছে চাপা কান্না। কর্মহীন হয়ে মধ্যবিত্ত অনেক পরিবারেই নেই খাদ্যের যোগান,যা ছিল তাও শেষের পথে। কর্মহীন হয়ে পড়ায় এসব মানুষের পক্ষে তাদের পরিবারের খাবার যোগাড় করা দুরর্বিসহ হয়ে পড়েছে। ফলে সরকার ঘোষিত লক-ডাউনে সবচেয়ে বেশী দিশেহারা মধ্যম আয়ের মধ্যবিত্ত মানুষগুলো। লোকলজ্জার কারনে কারো কাছে সাহায্য চাইতেও পারছেনা,পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে তারা। কোথাও মুখ ফুটে বলতেও পারছেননা তাদের সমস্যার কথা। এদিকে নিম্নবিত্তদের সরকার সহয়তা করছে,অনেক ব্যক্তি প্রতিষ্ঠান তাদের পাশে দাঁড়িয়েছে। খাদ্য বিতরণে নিম্নবিত্তরা মোটামুটি সুফল ভোগ করছেন।

কিন্তু ভালো নেই মধ্যবিত্ত পরিবারের মানুষগুলো লোকচক্ষুর ভয়ে তারা লাইনে দাঁড়িয়ে কোথাও ত্রাণ আনতে যেতে পারছেন না। আত্মসম্মানবোধ তাদের বাঁধা দেয়,ফলে ঘরের মধ্যে না খেয়ে থাকলেও বের হচ্ছেন না তারা। এক বুক কষ্ট নিয়েই জীবনের বাস্তবতার মোকাবেলা করছেন মধ্যবিত্ত পরিবার গুলো। খোঁজ নিয়ে জানা গেছে,দেশে বিভিন্ন বাজারের কাপড়ের শোরুমে চাকুরী যেসব ব্যক্তি,বেতন যা পান তাতে মোটামুটি তার সংসার চলে। কিন্তু করোনার প্রার্দূভাবের কারনে বর্তমানে শোরুম বন্ধ। এ অবস্থায় চিন্তায় তার কপাল কুচকে গেছে। কী করবেন,কী করা উচিৎ ভেবে উঠতে পারছেননা। সংসার চালাতে যুদ্ধ করতে হচ্ছে,চক্ষু লজ্জায় কারো কাছেই কষ্টগুলো প্রকাশ করতে পারছেননা।

একইভাবে বাজারের একজন ক্ষুদ্র কাপড় ব্যবসায়ী বলেন, নিম্ন বিত্তরা সরকারী ত্রাণ পাচ্ছে,বেসরকারী সহায়তা পাচ্ছে,কিন্তু মধ্যবিত্তের কি হবে? দোকান বন্ধ,ঘরে খাবার শেষ হয়ে আসছে। দুই একদিনের মধ্যেই পরিবার-পরিজন নিয়ে বিপদে পড়তে হবে। আবার পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠলেও দোকান খোলার সাথেই আছে ব্যাংক সুদের জ্বালা। ঠিক কি করবেন তা এই মুহূর্তে ভেবে কুল পাচ্ছেননা তিনি। অবস্থাদৃষ্টে কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের কথা অন্যের উধাহরনদিয়ে তুলে ধরছেন মধ্যবিত্তদের কথা,কিন্তু তাতে কি! কেউ ফিরেও তাকাচ্ছেনা, তবুও সকল কষ্টের কথা চেপে রেখে কোনো রকমে কান্নাটাকে আড়াল করে লোকের সামনে হাসির অভিনয় করে যাচ্ছে তারা।

একজন বেসরকারী শিক্ষক জানিয়েছেন,পুরো মাস একটি মুদির দোকানে সে বাকিতে বাজার করে আসতেন,এক মাসের টাকা পরের মাসে বেতন তুলে দিতেন দোকানীকে, কিন্তু দোকান বন্ধ থাকায় আত্মীয়-স্বজনের কাছে দেনায় পড়েছেন।শেষমেষ আত্মীয় স্বজনরাও মুখ ফিরিয়ে নিচ্ছেন ।

প্রচন্ড হতাশা নিয়ে একইভাবে এক এনজিও কর্মী বলেন, ভবিষ্যৎ কোন দিকে যাচ্ছে কিছুই জানি না। যদিও কিছু সরকারি বেসরকারিভাবে মধ্যবিত্তদের জন্য কিছু পদক্ষেপ হাতে নিয়েছে কিন্তু প্রয়োজনের তুলনায় তা অপ্রতুল।বিত্তবান ও সরকারের কাছে প্রত্যাশা একটাই যেন মধ্যবিত্তদের জন্য প্রয়োজনীয় কিছু পদক্ষেপ। গৃহীত হয়।

ইতিমধ্যে আমাদের সিরাজগঞ্জ নিউজ২৪ পরিবার থেকে কিছু মধ্যবিত্তদের মাঝে অপ্রকাশিতভাবে ত্রান বিতরণ করেছেন।যদি কোন বিত্তবান সহৃদয়বান ব্যক্তি সমাজের মধ্যবিত্তদের মাঝে আর্থিক সাহায্য বা অনুদান অপ্রকাশিতভাবে দিতে চান তাহলে আমাদের সিরাজগঞ্জ নিউজ২৪ প্রতিনিধিদের কাছে প্রদান করলে তারা ভুক্তিভোগিদের মাঝে নিজ দায়িত্বে পৌঁছেদিবে।

Account No 232 110 6540
A/C Title : Sirajganj news 24 dot com
Dutch -Bangla Bank Limited
Siraganj Branch.
বিকাশ নাম্বার : 01717 176909

***
আরো পড়ুন
Close Ad

Sirajganj News24 is a major online daily newspaper in Sirajganj, Bangladesh, published from Sirajganj in the Bengali language. Based on News, Sirajganj News24 is the largest newspaper in Sirajganj. The online portal of Sirajganj News24 is the most visited Sirajganj. Sirajganj News24 was founded on 16 January 2017. Tahmina Hossain Koly is the chief editor of the newspaper.