শেখ হাসিনার ট্রেনে গুলি : ৯ জনের ফাঁসি, ২৫ জনের যাবজ্জীবন

অনলাইন নিউজ ডেস্ক ঃ

পাবনার ঈশ্বরদীতে ২৫ বছর আগে তৎকালীন বিরোধীদলীয় নেতা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে বোমা হামলা ও গুলির ঘটনায় ৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এরা সবাই বিএনপি, যুবদল ও ছাত্রদলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী।

এ মামলার ৫২ আসামির মধ্যে ২৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড এবং ১৩ জনকে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। বাকি পাঁচ আসামি বিচার চলার মধ্যেই বিভিন্ন সময়ে মারা গেছেন।পাবনার অতিরিক্ত দায়রা জজ আদালতের বিচারক রোস্তম আলী বুধবার জনাকীর্ণ আদালতে এই রায় ঘোষণা করেন। রায়ের পরই আসামিদের জেলে পাঠিয়ে দেয়া হয়। রায়ের পর আদালত চত্বরে দণ্ডপ্রাপ্তদের স্বজনরা কান্নায় ভেঙে পড়েন।

যাবজ্জীবনপ্রাপ্তরা হলেন- ইসলাম হোসেন জুয়েল, আলাউদ্দিন বিশ্বাস, আল আমিন, শিমু, আনিস শেখন, খোকন, নুরুল ইসলাম, আক্কেল আলী, সেলিম আহমেদ, মামুনুর রহমান, রবি, মামুন, তুহিন, এনাম, কল্লোল, কালা বাবু, লিটন, আবদুল্লাহ আল মামনু রিপন, লাইজু, আব্দুল জব্বার, আবুল কালাম, আব্দুল হাকিম টেনু, আলমগীর হোসেন, পায়েল ও পলাশ ।

সর্বোচ্চ সাজার রায় পাওয়া নয় আসামি হলেন- বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও ঈশ্বরদী পৌরসভার সাবেক মেয়র মোকলেছুর রহমান, পাবনা জেলা বিএনপির মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক একেএম আকতারুজ্জামান আকতার, ঈশ্বরদী পৌর বিএনপির সাধারণ সম্পাদক জাকারিয়া পিন্টু, ঈশ্বরদী পৌর যুবদলের সভাপতি মোস্তফা নূরে আলম শ্যামল, স্থানীয় বিএনপি নেতা মাহবুবুল রহমান পলাশ, রেজাউল করিম ওরফে শাহিন, শামছুল আলম, আজিজুর রহমান ভিপি শাহীন ও শহীদুল ইসলাম অটল।মৃত্যুদণ্ডপ্রাপ্ত এই নয়জনের মধ্যে জাকারিয়া পিন্টু পলাতক; বাকিরা সবাই রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন,

আসামি তুহিন বিন ছিদ্দিক, দুলাল সরদার, ফজলুর রহমান, আব্দুল বারিক, আনোয়ার হোসেন জনি, রস্তম, মওলা, জামরুল, রাজু, বাবলু, বরকত, মুক্তা ও মুকুলকে দেওয়া হয়েছে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড।

সরকারপক্ষে মামলা পরিচালনা করেন সিনিয়র অ্যাডভোকেট গোলাম হাসনায়েন ও পিপি আক্তারুজ্জামান মুক্তা। উপস্থিত ছিলেন অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ওবায়দুল হক, জেলা আইনজীবী সমিতির সভাপতি আমিনুল ইসলাম পটল, সাধারণ সম্পাদক সাজ্জাদ ইকবাল লিটন প্রমুখ। আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট সনৎ কুমার সরকার, অ্যাডভোকেট মাসুদ খন্দকার, মইনুল ইসলাম প্রমুখ।

পিপি আক্তারুজ্জামান মুক্তা বলেন, আমরা সন্তুষ্ট। ন্যায়বিচার পেয়েছি। ২৫ বছর ধরে পাবনাবাসী রায়ের অপেক্ষায় ছিল। তিনি বলেন, ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর আওয়ামী লীগ সভানেত্রী ও তৎকালীন বিরোধীদলীয় নেতা সাংগঠনিক সফরে খুলনা থেকে রাজশাহীতে ট্রেনে যাচ্ছিলেন। পথে ঈশ্বরদী স্টেশনে তার নির্ধারিত পথসভা ছিল। তার ট্রেনটি পাকশী স্টেশনে পৌঁছার পরপরই তার ট্রেনে ব্যাপক গুলিবর্ষণ ও বোমা হামলা করা হয়। ট্রেনটি ঈশ্বরদীতে পৌঁছানোর পরও একইভাবে বোমা ও গুলিবর্ষণ করা হয়। এ ঘটনায় ঈশ্বরদী জিআরপি থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা নজরুল ইসলাম বাদী হয়ে মামলা করেন।১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ১৯৯৭ সালের ৩ এপ্রিল ৫২ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে সিআইডি। মামলায় ৩৮ জনের সাক্ষ্য নেয়া হয়। ৩ জুলাই রায়ের দিন ধার্য ছিল।

আসামি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মাসুদ খন্দকার বলেন, ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছি। ১ জুলাই যুক্তিতর্ক শেষ হয়েছে। তড়িঘড়ি করে এত বড় একটি মামলার রায় দেয়া হল, যা অস্বাভাবিক। আমরা উচ্চ আদালতে আপিল করব।

***
আরো পড়ুন
Close Ad

Sirajganj News24 is a major online daily newspaper in Sirajganj, Bangladesh, published from Sirajganj in the Bengali language. Based on News, Sirajganj News24 is the largest newspaper in Sirajganj. The online portal of Sirajganj News24 is the most visited Sirajganj. Sirajganj News24 was founded on 16 January 2017. Tahmina Hossain Koly is the chief editor of the newspaper.