মিছিলে মিছিলে জনস্রোত বিএনপির কুমিল্লা বিভাগীয় সমাবেশ

নেতাকর্মীদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা থাকলেও শেষ পর্যন্ত ‘পরিবহন ধর্মঘট’ ছাড়াই আজ শনিবার (২৬ নভেম্বর) অনুষ্ঠিত হচ্ছে বিএনপির কুমিল্লা বিভাগীয় সমাবেশ।

খালেদা জিয়ার মুক্তি ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দাবি এবং নিত্যপণ্যের মূল্যবৃদ্ধিসহ নানা ঘটনায় বিএনপির চলমান সাংগঠনিক বিভাগীয় সমাবেশের ধারাবাহিকতায় শনিবার (২৬ নভেম্বর) কুমিল্লার ঐতিহাসিক টাউনহল মাঠে দলটির কুমিল্লায় বিভাগীয় গণসমাবেশ শুরু হচ্ছে।

এদিন সকাল ৯টা থেকেই একের পর এক মিছিল নিয়ে টাউনহল মাঠে প্রবেশ করতে শুরু করেন দলের নেতাকর্মীরা। মিছিলে মিছিলে যেন জনস্রোতে পরিণত হচ্ছে টাউনহলটি।

সকাল ১০টার দিকে দেখা যায়, দলের নেতাকর্মীদের উপস্থিতিতে টইটম্বুর টাউনহল মাঠ। তবে সমাবেশস্থলসহ আশপাশের এলাকায় ইন্টারনেটের গতি একেবারেই কমে গেছে। এতে বেশ বিড়ম্বনায় পড়েছেন গণমাধ্যমকর্মীরা।

 

জেলা বিএনপির নেতারা জানান, কুমিল্লা টাউনহল মাঠে কুমিল্লা জেলার (কুমিল্লা দক্ষিণ, কুমিল্লা উত্তর ও মহানগর শাখা) এবং চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলার পাঁচটি শাখার বিএনপির উদ্যোগে এ বিভাগীয় সমাবেশ হচ্ছে। এটি বিএনপির অষ্টম বিভাগীয় গণসমাবেশ। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আমিন উর রশিদ ইয়াছিন সমাবেশে সভাপতিত্ব করবেন। সমাবেশে উপস্থিত থাকবেন স্থানীয় ও কেন্দ্রীয় নেতারা।

হাজী আমিনুর রশীদ ইয়াছিন জানান, ‘শনিবার সকাল ১০টার পরই সমাবেশের কার্যক্রম শুরু হবে। কেন্দ্রীয় নেতারা বক্তব্য দেবেন দুপুরের পর। সমাবেশ শেষ হবে বিকেল ৪টার মধ্যে। তবে বলতে গেলে সমাবেশ শুরু হয়ে গেছে এক দিন আগেই, শুধু আনুষ্ঠানিকতা বাকি ছিল। আজকের বিভাগীয় গণসমাবেশ হবে স্মরণকালের সেরা সমাবেশ। ’

সরেজমিনে টাউনহল এলাকায় গিয়ে দেখা যায়, কুমিল্লার ১৭টি উপজেলার বিএনপির নেতাকর্মীরা মিছিল নিয়ে প্রবেশ করছেন সমাবেশস্থলে। তারা জিয়া-খালেদার পাশাপাশি নিজেদের স্থানীয় নেতাদের নামেও স্লোগান দিচ্ছেন। বেশির ভাগ কর্মী নিজেদের নেতার দেওয়া টি-শার্ট ও টুপি পরে সমাবেশস্থলের দিকে যাচ্ছেন। পাশাপাশি চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া থেকে আসা নেতাকর্মীরা ঢুকছেন টাউনহলের দিকে।

চাঁদপুরের শাহরাস্তি উপজেলার বিএনপিকর্মী মো. সোহেল বলেন, ‘বেগম জিয়ার মুক্তির দাবিতে যা করা দরকার, কেন্দ্রীয় নেতাকর্মীদের নির্দেশে তা-ই করব। সকালে আমরা প্রায় ৫০০ নেতাকর্মী এসেছি। এর আগে আরো হাজার দশেক নেতাকর্মী আমাদের এলাকা থেকে এসেছে। সাধারণ মানুষও যোগ দিচ্ছেন সমাবেশে। ’

কুমিল্লা মহানগর বিএনপির আহ্বায়ক উৎবাতুল বারী আবু বলেন, ‘জনস্রোত আসতে শুরু করেছে। এখন আর সমাবেশ কুমিল্লা টাউনহলে নেই, ছড়িয়ে পড়েছে পুরো শহরে। মাঠ ও মাঠের আশপাশে আর দাঁড়ানোর জায়গা নেই। মানুষের এই স্রোতই প্রমাণ করে, বাংলাদেশের মানুষ আর এই ভোটচোর সরকারকে চায় না। তারা ভোট চায়, ভাত চায়, সর্বোপরি বাঁচতে চায়। আজ টাউনহল মঞ্চ আর পুরো নগরী সমাবেশস্থলে পরিণত হবে। ’

বিএনপি নেতা আমিন উর রশিদ ইয়াছিন আরো বলেন, ‘বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতারা কুমিল্লায় অবস্থা করছেন। গণসমাবেশ উপলক্ষে কুমিল্লা কেন্দ্রীয় শহীদ মিনারে বিএনপির চিকিৎসকদের সংগঠন ড্যাব মেডিক্যাল ক্যাম্প খুলেছে। সেখানে গিয়ে প্রয়োজনে তাৎক্ষণিকভাবে চিকিৎসা নিতে পারবেন কর্মীরা। ’

এ সমাবেশকে ঘিরে গত কয়েক দিন ধরে প্রাণচাঞ্চল্যে ভরপুর নেতাকর্মীরা। কুমিল্লা নগরীর প্রতিটি এলাকা ছেয়ে গেছে পোস্টার, ব্যানার আর ফেস্টুনে। বিশেষ করে সমাবেশস্থল ও এর আশপাশে ব্যানার-ফেস্টুন লাগানোর আর কোনো জায়গা ফাঁকা থাকতে দেখা যায়নি।

সম্প্রতি দেশের বিভিন্ন বিভাগীয় শহরে দলটির গণসমাবেশের সময় হঠাৎ পরিবহন ধর্মঘটের ঘটনা ঘটায় আগাম প্রস্তুতি হিসেবে দুই দিন আগ থেকেই কুমিল্লা নগরীতে আসতে শুরু করেন দলের নেতাকর্মীরা।

কয়েক দিন ধরে দিন-রাত প্রচারণা চালিয়ে যাওয়া কুমিল্লা বিএনপির নেতারা বলেন, দলের নেতাকর্মীসহ লক্ষাধিক মানুষের সমাগম ঘটিয়ে স্মরণকালের বৃহৎ সমাবেশ করবেন তাঁরা। এ জন্য সব বাধা উপেক্ষা করে গণসমাবেশ সফল করতে তাঁরা ব্যাপক প্রস্তুতিও নিয়েছেন। তবে শুক্রবার বিএনপির কেন্দ্রীয় নেতারা সংবাদ সম্মেলন করে দাবি করেন, সমাবেশের এক দিন আগেই লক্ষাধিক নেতাকর্মী জড়ো হয়েছেন কুমিল্লায়। পরিবহন ধর্মঘটহীন এবারই প্রথম সমাবেশ অনুষ্ঠিত হতে যাওয়ায় এমনটা হয়েছে বলে মনে করছেন দলটির নেতারা। এ জন্য কুমিল্লার সমাবেশে নিজেদের সাংগঠনিক শক্তির জানান দিতে চায় দলটি।

***
আরো পড়ুন
Close Ad

Sirajganj News24 is a major online daily newspaper in Sirajganj, Bangladesh, published from Sirajganj in the Bengali language. Based on News, Sirajganj News24 is the largest newspaper in Sirajganj. The online portal of Sirajganj News24 is the most visited Sirajganj. Sirajganj News24 was founded on 16 January 2017. Tahmina Hossain Koly is the chief editor of the newspaper.