নিমগাছিতে আজ গুরু – শিষ্যের লড়াই

আব্দুল কুদ্দুস তালুকদার ঃ

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার সোনাখাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলনে আজ গুরু – শিষ্যের লড়াই হবে ত্রিবার্ষিক কাউন্সিলে। প্রায় সাত বছর বাদে অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ কাউন্সিল। ২০১২ সালে কাউন্সিল হয় এর আগে যখন এলাকার এমপি ছিলেন প্রয়াত জননেতা গাজী ইসহাক হোসেন তালুকদার। তিনি পরলোকগমন করার পর এমপি হন গাজী ম ম আমজাদ হোসেন মিলন। তার মেয়াদ ফুরালে এমপি নির্বাচিত হন কয়েকমাস আগে ডাঃ আব্দুল আজিজ। তিনি এখন পর্যন্ত সিরিয়াস নিরপেক্ষ ভাবে দায়িত্ব পালন করছেন সর্বক্ষেত্রে দলীয় বা প্রশাসনিক। আজকের নির্বাচনে ভোটার হচ্ছেন ৯ ওয়ার্ড থেকে ১৭১ জন নব নির্বাচিত ডেলিগেট আর ইউনিয়ন আওয়ামী লীগ কমিটির ৬০ জন সদস্য যার অনুমোদন দেন সাত বছর পুর্বের উপজেলা আওয়ামী লীগের তৎকালীন ভারপ্রাপ্ত সভাপতি প্রয়াত গাজী রইচ উদ্দীন জয়নাল ও সাধারন সম্পাদক আবু বক্কার খোকা। যদিও ঐতিহ্যগত কারনেই কারও কাছে কোন প্রামান্য কাগজপত্র নেই ঐ কমিটির তেমন। কারন নেতাদের বৈশিষ্ট্য, এরা কোন ডকুমেন্ট সংরক্ষনের ধার ধারেন না। তারা নেতা হয়েছেন এই যথেষ্ট। আর কোন কিছুর দরকার নেই। ফলে বিতর্ক দেখা দিতেছে। নিয়ম হলো, ইউনিয়ন সভাপতি – সাধারন সম্পাদক স্বাক্ষরিত পুর্নাংগ কমিটি উপজেলা আওয়ামী লীগের দপ্তরে জমা হবে এবং তাতে অনুমোদন দেবে উপজেলা কমিটির প্রেসিডেন্ট – জিএস। কিন্ত এখানে যে পুরানা কাগজপত্রের ফটোকপির ঝাপসা ফটোকপি পাওয়া যাচ্ছে তাতে সোনাখাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নুরু বা জিএস রিপনের স্বাক্ষর নেই। সমস্যা হলো, এটা চ্যালেঞ্জ করার মত মূল কাগজও কারও কাছে নেই এমন কি নুরু বা রিপনের দপ্তরেও। এদিকে নুতন ওয়ার্ড কমিটি গুলোতে রিপনের সমর্থক বেশী আর পুরান ইউপি কমিটিতে ছানার সমর্থক বেশী। রিপনের সমর্থকদের ধারনা, যেহেতু তিনি নিজে ওয়ার্ড কমিটিগুলো গঠন করেছেন ফলে তাতে তার পছন্দের কর্মীগন রয়েছেন অধিকাংশ। তাছাড়া নব্য আওয়ামী লীগের তরুন কর্মী তথা মাঠের দাপুটে বাহিনী সর্বদা তার সাথে থাকে এলিট ফোর্সের মত। ফলে রিপনের বিজয় অনিবার্য। ওদিকে আমজাদ হোসেন ছানার কর্মীদের বিশ্বাস, পুরান চাল ভাতে বাড়ে। এছাড়া দীর্ঘদিন চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করায় তার বিশেষ ভক্তকূল রয়েছে দলীয় বা সামাজিক। তাছাড়া তার বিশাল গোষ্ঠী ও আত্মীয়কূল রয়েছে। এত বড় গোষ্ঠী ইউনিয়নে আর নেই যারা অর্থনৈতিক ও সামাজিক ভাবে প্রচন্ডরকম প্রভাবশালী, যাদের অনেকেই শিল্পপতিও বটে। এবার প্রার্থী হয়েছেন সভাপতি হিসাবে সোনাখাড়া ইউপির বর্তমান চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের জিএস আবু হেনা মোস্তফা কামাল রিপন। তার জিএস হিসাবে আছেন মাননীয় এমপি ডাঃ আব্দুল আজিজের ঘনিষ্ঠজন হিসাবে পরিচিত রোকন। অপর প্যানেলে আছেন ইউপির সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আমজাদ হোসেন ছানা সভাপতি হিসাবে আর তার জিএস হিসাবে রানিং মেট হলেন বর্তমান মেম্বর ও ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সরোয়ার হোসেন। রিপনের বাবা পিয়ার আলী সরকার ছিলেন স্বাধীনতা পরবর্তী কালে ইউনিয়ন কৃষক লীগের সভাপতি ও পরে নব্বই এর দশকে মূল সংগঠন আওয়ামী লীগের সভাপতি হিসাবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। এছাড়া নিমগাছি বহুমূখী উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন প্রধান শিক্ষক হিসাবেও তিনি দীর্ঘদিন দায়িত্ব বহন করেন। অবশ্য রিপন নিজেও ছিলেন তুখোড় ছাত্র নেতা ও নব্বই এর গন আন্দোলনের রাজপথের দুঃসাহসী সৈনিক। এছাড়া ১৯৯৬ এর খালেদা হটাও দেশ বাঁচাও আন্দোলনে তার সাহসী ভূমিকা মনে রাখার মত। তার রানিং মেট রোকনের বাবা হবিবর রহমান ১৯৬৯ এর গন আন্দোলনের রাজপথের সাহসী মুখ, তুখোড় ছাত্রনেতা
; স্বাধীনতা আন্দোলনের সৈনিক। অপর দিকে আমজাদ হোসেন ছানার বাবা প্রয়াত আবুল কাশেম সরকার ছিলেন সদ্য স্বাধীন বাংলাদেশের সোনাখাড়া ইউপির রিলিফ কমিটির চেয়ারম্যান ও পরে ১৯৭৩ সনের বাংলাদেশে অনুষ্ঠিত প্রথম নির্বাচনে নির্বাচিত চেয়ারম্যান ; জাতির জনক বংগবন্ধুর সহচর। এ ছাড়া ছানার চাচা প্রয়াত আব্দুর রাজ্জাক সরকার ছিলেন স্বভাবকবি ও আজীবন সোনাখাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক। তিনিও ছিলেন নিমগাছি হাইস্কুলের শিক্ষক। আর আমজাদ হোসেন ছানার দাদা কর্মবীর হাজী আহম্মদ আলী নিমগাছি বহুমুখী উচ্চ বিদ্যালয়, পুল্লা – নিমগাছি দাখিল মাদ্রাসা, পুল্লা মসজিদ, নিমগাছি ভোলা দেওয়ান তথা কেন্দ্রীয় মসজিদ, নিমগাছি কবরস্থান সহ বহু জনহিতকর প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা। তার ছোট ভাই মনিরুজ্জামান জিন্না বর্তমানে নিমগাছি বহুমূখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। ছানার চাচার মৃত্যুর পর তিনি সোনাখাড়া ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেন। তার আগে দীর্ঘদিন তিনি ইউনিয়ন যুবলীগের সভাপতি ছিলেন। বর্তমানে তিনি রায়গঞ্জ উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি। এছাড়া তিনি পুল্লা – নিমগাছি দাখিল মাদ্রাসার শিক্ষকও বটে। ২০১২ এর কাউন্সিলে তিনি রিপনের জন্য রাত-দিন পরিশ্রম করে তাকে জিএস নির্বাচিত করেন আর নুরুল ইসলাম সরকারকে সভাপতি। ঐ সময় মজিদ তালুকদারকে হারায় রিপন। যদিও মজিদ তালুকদার ছিল এমপি ইসহাক তালুকদারের আশীর্বাদপুষ্ট। এজন্য ছানাকে গুরু হিসাবে ভক্তি করতো রিপন। ছানা ২০০৩ সাল থেকে ২০১৬ পর্যন্ত একটানা চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন যা রেকর্ড এলাকায় আজও। ২০১৬ সালের ইউপি নির্বাচনে ছানা মনোনয়ন পায় না দলের, পায় রিপন । তা থেকেই গুরু – শিষ্যের বিরোধ। ছানার রানিং মেট সরোয়ারের বাবা ছিলেন সোনাখাড়া ইউনিয়নের একমাত্র ভাইস চেয়ারম্যান ছাদেক আলী আকন্দ ১৯৭৩ সনের নির্বাচনে, যেমন নির্বাচন হয় বাংলাদেশের ইতিহাসে একবারই । তার পুরা পরিবার তথা বিশাল গোষ্ঠী আকড়া – হাজীপুরের আওয়ামী লীগের দূর্গ, যদিও গ্রামদূটোকে রাজাকারের ঘাঁটি হিসাবে গন্য করে এলাকাবাসী।


***
আরো পড়ুন
Close Ad

Sirajganj News24 is a major online daily newspaper in Sirajganj, Bangladesh, published from Sirajganj in the Bengali language. Based on News, Sirajganj News24 is the largest newspaper in Sirajganj. The online portal of Sirajganj News24 is the most visited Sirajganj. Sirajganj News24 was founded on 16 January 2017. Tahmina Hossain Koly is the chief editor of the newspaper.