কাজিপুরের চর ভানুডাঙ্গায় সেচ ম্যানেজার কালামের হাতে জিম্মি কয়েক’শ কৃষক!! চাষাবাদ ব্যাহত

নিজস্ব প্রতিবেদক:

কাজিপুরের চর ভানুডাঙ্গায় বিএডিসি’র এলএলপি সেচ প্রকল্পের ম্যানেজার আবুল কালামের বিরুদ্ধে বিএডিসি’র নিয়মনীতিকে তোয়াক্কা না করে কৃষকদের নিকট থেকে ইচ্ছেমাফিক অর্থ আদায় সহ নানা ধরনের সেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে। প্রকল্পের আওতাধীন কৃষকদের অভিযোগ অতিরিক্ত টাকা না দিলে জমিতে পানি সেচ সরবরাহ বন্ধ করে শতাধিক কৃষককে জিম্মি করে রেখেছে এলএলপি সেচ প্রকল্পের ম্যানেজার আবুল কালাম। ভুক্তভোগী এ সকল কৃষকেরা জমিতে পানি সরবরাহ নিশ্চিত করতে উপজেলা সেচ কমিটির হস্তক্ষেপ কামনা করেছেন।

সরজমিন গিয়ে স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানা যায়, ক্ষুদ্রসেচ নীতিমালা অনুযায়ী “সেচ যন্ত্রের ডিজেল/বিদ্যুৎ খরচ সেচ নালা নির্মাণ, সেচযন্ত্রের চালক খরচ, ইঞ্জিন/মোটর মেরামত খরচ ইত্যাদির উপরে ভিত্তি করে উপজেলা সেচ কমিটি কর্তৃক প্রতি বছর একর প্রতি সেচচার্জ নির্ধারণ করে এবং সে মোতাবেক কৃষকগণ ম্যানেজারকে সেচচার্জ প্রদানের নির্দেশনা থাকলেও বিএডিসির সেই নির্দেশনাকে
বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দীর্ঘদিন ধরে কৃষকদের শোষণ করে আসছে উপজেলার চালিতাডাঙ্গা ইউনিয়নের চর ভানুডাঙ্গা গ্রামের বাসিন্দা মৃত আলতাফ সরকারের পুত্র আবুল কালাম।
সূত্রে আরও জানা যায়, বিএডিসি’র ক্ষুদ্র সেচ প্রকল্পের আওতায় একটি এলএলপি সেচ ও একটি মোটর চালিত সেচ সংযোগ গ্রহণ করে ম্যানেজার কালাম। এ’দুটি প্রকল্পের আওতায় ওই এলাকার প্রায় দেড় শতাধিক কৃষকের প্রায় সাড়ে তিন’শ বিঘা আবাদি জমিতে পানি সেচ সুবিধা পাওয়ার কথা থাকলেও বিএডিসির বেঁধে দেওয়া প্রতি ডিসিমাল জমিতে পানি সেচের জন্য নির্ধারিত ৬০’থেকে ৬৫’টাকার পরিবর্তে ম্যানেজার কালাম ডিসিমাল প্রতি হাতিয়ে নিচ্ছে ১’শত টাকা। এতে সেচ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে এ এলাকার কৃষকেরা। সুবিধা বঞ্চিত এ সকল কৃষকদের অনেকেই ব্যক্তিগতভাবে স্যালো মেশিন দিয়ে প্রায় ১’শ’বিঘা জমিতে পানি সরবরাহ করে আসছে। আর স্যালো মেশিন না থাকায় বাকি কৃষকদের গুনতে হচ্ছে বাড়তি টাকা।

স্থানীয় কৃষক চর ভানুডাঙ্গা গ্রামের কৃষক লুৎফর রহমান জানান, চলতি মৌসুমে প্রকল্পের আওতায় ৫০’ডিসিমাল জমিতে ধান চাষ করেছি। ম্যানেজার কালামকে সেচ খরচ বাবদ ডিসিমাল প্রতি দিতে হয়েছে ১’শত টাকা করে।

চর ভানুডাঙ্গা গ্রামের কৃষক নুরু ইসলামের স্ত্রী নার্গিস খাতুন জানান, পার্শ্ববর্তী অন্যান্য জায়গায় সেচ খরচ ডিসিমাল প্রতি ৬০/-টাকা হলেও ম্যানেজার কালাম সেচ খরচ হাতিয়ে নিচ্ছে ১’শত টাকা ডিসিমাল।

সেচ সুবিধা বঞ্চিত চর ভানুডাঙ্গা গ্রামের কৃষক আব্দুর রহমান, জামিল উদ্দিন,শফিকুল ইসলাম, শামীম হোসেন, আব্দুস সোবহান জানান, ম্যানেজার কালাম ডিসিমাল প্রতি ১’শত টাকা করে দিলে পানি সেচ দিবে অন্যথায় সেচ দিবে না মর্মে সাফ জানিয়ে দেয়। বাধ্য হয়েই
আমরা নিজস্ব স্যালো মিশিন দিয়ে প্রায় ৫৫’বিঘা জমি চাষাবাদ করছি।

অভিযুক্ত সেচ ম্যানেজার কালাম ডিসিমাল প্রতি ১’শত টাকা নেওয়ার বিষয়টি স্বীকার করে জানান, মৌসুমের শুরুতেই কৃষকদের ডেকে বলেছি আমার নিকট থেকে সেচ সুবিধা নিতে হলে ডিসিমাল প্রতি ১’শত টাকা করে দিতে হবে।
যে সকল কৃষক রাজী আছে শুধুমাত্র তাদের জমিতেই শুধু সেচ দিয়েছি। অন্যান্য কৃষকেরা তাদের নিজস্ব স্যালো মেশিন দিয়ে আবাদ করছে।

এ বিষয়ে কাজিপুর উপজেলা পানাসি কর্মকর্তা তরিকুল ইসলাম তারিকুল ইসলাম জানান,
বিষয়টি মৌখিকভাবে শুনেছি তবে কোন লিখিত কোন অভিযোগ পাইনি।

কাজিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সেচ কমিটির সভাপতি সুখময় সরকার জানান, এ বিষয়ে এখনোও লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে অবশ্যই কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

***
আরো পড়ুন
Close Ad

Sirajganj News24 is a major online daily newspaper in Sirajganj, Bangladesh, published from Sirajganj in the Bengali language. Based on News, Sirajganj News24 is the largest newspaper in Sirajganj. The online portal of Sirajganj News24 is the most visited Sirajganj. Sirajganj News24 was founded on 16 January 2017. Tahmina Hossain Koly is the chief editor of the newspaper.