রায়গঞ্জে ইটভাটার দাপটঃ ৫৬টির মধ্যে অনুমোদনহীন ৪০,কমছে ফসলি জমি

শুভ কুমার ঘোষ, সিরাজগঞ্জঃ

সিরাজগঞ্জের রায়গঞ্জে দাপটের সাথে বাড়ছে ইটভাটা। ৫৬ ইটভাটা এক উপজেলাতেই। ৫৬টির মধ্যে ৪০টির অনুমোদন নেই। এত সংখ্যক ইটভাটার উত্তাপে নষ্ট হচ্ছে পরিবেশ। হুমকির মুখে জীব-বৈচিত্র। কমছে ফসলি জমি। ইটভাটা নিয়ন্ত্রন কমিটি আছে কিন্তু নেই তাদের নজরদারি। ফলে নিয়ম-কাননের তোয়াক্কা না করে আরো ইটভাটা তৈরির কথা ভাবছে অনেকে।

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে সিরাজগঞ্জ জেলার মোট ইটভাটার সংখ্যা ১১৮টি। জেলায় উপজেলার সংখ্যা নয়টি। তারমধ্যে শুধু রায়গঞ্জ উপজেলাতেই ইটভাটার সংখ্যা ৫৬টি। এর মধ্যে সনাতন পদ্ধতির ছয়টি এবং জিগজ্যাগ ৫০টি। এই উপজেলার নয়টি ইউনিয়নের প্রতিটিতে ইটভাটার গড় সংখ্যা ৬.২২টি। রায়গঞ্জ উপজেলার নলছিয়াতে মেসার্স সরকার ব্রিকস, সরাইহাজিপুরে মেসার্স এসএনবি ব্রিকস ও মেসার্স সান ব্রিকস, দাথিয়া বেনিমাধবে মেসার্স কেয়া ব্রিকস, ঘুরকা বেলতলা মেসার্স উজ্জল ব্রিকস,বিলচন্ডি ধানগড়া মেসার্স তানজিলা ব্রিকস, পূর্ব পাইকরাতে মেসার্স মামা-ভাগনে ব্রিকস, ইচলাদিগরে মেসার্স স্টার ব্রিকসসহ মোট ১৬টি ভাটার বৈধ অনুমোদন পত্র থাকলেও অন্য ৪০টি ভাটার পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রসহ কোনো প্রকার কাগজপত্র নেই। অনুমোদনহীনভাবে এতগুলো ভাটাতে মাটির উপরিভাগের টপ সোয়েল পোড়ালেও তা যেন দেখার কেউ নেই

রায়গঞ্জ উপজেলাটি কৃষি নির্ভর এলাকা। দুই-তিন ফসলি জমিতে হরেক রকম ফসলের আবাদ হয়। ধান পাট ভূট্রা গম কলাই সবজিসহ সব ধরনের ফসল উৎপাদনের জন্য অতি উর্বর এখানকার মাটি। অথচ উপজেলার একেক মৌজাতেই কয়েকটি করে ইটভাটা গড়ে তুলেছে স্বার্থান্বেষী প্রভাবশালী লোকেরা। ইটভাটা নিয়ন্ত্রনে প্রশাসনের কমিটি আছে। নেই নজরদারি। লোকমুখে শোনা যায়, অর্থে কী না হয়! যেমনটি ঘটেছে রায়গঞ্জের বেলায়। আঞ্চলিক সড়ক কিংবা উপজেলা সদরে প্রবেশের সবগুলো সড়ক দিয়ে যাতায়াতে দেখা যায় যত্রতত্র গড়ে ওঠা ইটভাটা। এসব ইটভাটার চিমনি দিয়ে বো-বো সাদা-কালো ধোয়া আকাশে উড়ছে। নি:সরণ হচ্ছে ক্ষতিকর কার্বন। বেড়ে যাচ্ছে তাপমাত্রা। ধোয়ার প্রভাবে মাঠের সব ধরনের ফসলের ফলন কম হচ্ছে।

আম,জাম,লিচু,কলা,কাঠালসহ সব রকমের ফলমূলের গাছের কচি পাতা কিংবা ফলের মোচা বা মুকুলে কালচে আবরণ পড়ে কুকড়ে গিয়ে পচে নষ্ট হচ্ছে। একইভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে সবজির আবাদ। ফলে ইটভাটার কারনে সার্বিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন দরিদ্র কৃষকরা। তাছাড়া ইটভাটার কারনে আবাদী জমি দিন দিন কমে যাচ্ছে। ভাটা মালিকরা প্রথমে বিশাল ফসলী চড়ার (মাঠ) মধ্যে বেশি দামে দু-চার বিঘা জমি ক্রয় কিংবা লীজ নিয়ে ক্লেন ও চিমনি তৈরি করে ভাটার কার্যক্রম শুরু করেন। এরপর প্রলোভন দেখিয়ে জমিওয়ালাদের জিম্মি করে ভাটা সম্প্রসারণ করতে থাকেন। স্থানীয় প্রশাসনের অনুমোদন কিংবা পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র কিছুই লাগে না এদের। গণমাধ্যমে সংবাদও প্রকাশ হয় কিন্তু অদৃশ্য শক্তির বলে চলতেই থাকে অবৈধ ইটভাটার কার্যক্রম। লোকমুখে শোনা যায়, অর্থের চাপে নাকি সব পক্ষই ম্যানেজ হয়ে যায়! কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আারশেদ আলী জানান, আবাদী জমি রক্ষায় সরকারী নীতিমালা মানছেনা ইটভাটা মালিকরা। দুই-তিন ফসলী জমিতে ইটভাটা করা যাবেনা। টপ সোয়েল পোড়ানোর কারনে মাটির উর্বরতা হারাচ্ছে।

কৃষি জমি কমে গেলে আমরা আবাদ করবো কিভাবে? রাজশাহী বিভাগীয় কমিশনারের প্রত্যেক মাসিক সমন্বয় সভার রেজুলেশনে অবৈধ ইটভাটা বন্ধের কথা লেখা থাকে কিন্তু কাজের কাজ কিছুই হয় না বলে তিনি জানান। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ডক্টর নজরুল ইসলাম বলেন, ‘ইটভাটায় নির্গত কার্বন প্রাণিজগতের জন্য ক্ষতিকর প্রভাব বয়ে আনে। হুমকির মুখে পড়ে জীব-বৈচিত্র। বৈশ্নিক উঞ্চতা সৃষ্টি করে। নাম প্রকাশে অনিচ্ছুক অনুমোদনহীন এক ভাটা মালিক বলেন, ভাটা নির্মানের জন্য যে আইন বলবৎ আছে তা প্রতিপালন করে দেশের কোথাও ভাটা নির্মান করা সম্ভব নয়। ব্যাংক থেকে বিনিয়োগ নিয়ে ভাটা করা হয়েছে;ভ্যাট ট্যাক্স সবই দেয়া হয়।

এমতাবস্থায় ভাটা বন্ধ করা হলে পথে বসা ছাড়া উপায় নেই। রায়গঞ্জ উপজেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক আবু হানিফ খান বলেন, আইনের উর্ধ্বে কেউ নয়। আমিও অনুমোদনহীন ভাটা বন্ধের পক্ষে। তবে আইন মেনে অনুমোদন দিলে রায়গঞ্জে একটি ইটভাটাও স্থাপন করা সম্ভব নয়। তিনি বলেন, আইনে আছে-এলজিইডিথর সড়ক ব্যবহার করা যাবেনা, আবাদী জমি, টপ সোয়েল কিছুই ব্যবহার করা যাবেনা। কিন্তু এর কোনোটাই মানা যায় না বলে জানান তিনি।

পরিবেশ অধিদপ্তর রাজশাহী বিভাগীয় কার্যালয়, বগুড়ার পরিচালক আশরাফুজ্জামান বলেন, ইটভাটা স্থাপনে সম্ভাব্যতা যাচাই করে সব ঠিকঠাক থাকলে আমরা পরিবেশের ছাড়পত্র দিয়ে থাকি। ইটভাটা মালিকরা আইন অমান্য করলে ব্যবস্থা নেবে স্থানীয় প্রশাসন। এক উপজেলায় এত সংখ্যক ইটভাটার কথা শুনে বিষ্ময় প্রকাশ করে ‘পরিবেশ বিজ্ঞান ও জলবায়ু পরিবর্তনথ বিষয়ে পিএইচডি করা নবাগত জেলা প্রশাসক ড.ফারুক আহম্মাদ বলেন, প্রাকৃকিতভাবে জমিতে এক ইঞ্চি পুরু টপ সোয়েল তৈরি হতে একশ থেকে সাতশ বছর সময় লাগে। যা কৃষির জন্য খুই জরুরী। সেই টপসোয়েল পুড়িয়ে ইট তৈরির বিকল্প ভাবনা ভাবতে হবে আমাদের। রায়গঞ্জের বিষয়টি খতিয়ে দেখে আগামী মৌসুমের আগেই পরিবেশ অধিদপ্তরের লোকজনকে সাথে নিয়ে টাস্কফোর্স গঠন করে অনুমোদন বিহীন ইটভাটা উচ্ছেদ করা হবে।

***
আরো পড়ুন
Close Ad

Sirajganj News24 is a major online daily newspaper in Sirajganj, Bangladesh, published from Sirajganj in the Bengali language. Based on News, Sirajganj News24 is the largest newspaper in Sirajganj. The online portal of Sirajganj News24 is the most visited Sirajganj. Sirajganj News24 was founded on 16 January 2017. Tahmina Hossain Koly is the chief editor of the newspaper.