তাড়াশে চলছে অবৈধ পুকুর খননের মহোৎসব, হুমকিতে পড়ছে ফসলি জমি

শুভ কুমার ঘোষ, সিরাজগঞ্জঃ

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় যেন অনেকটা দাম্ভির্য্যের সঙ্গেই চলছে অবৈধ পুকুর খননের মহোৎসব। ফসলি জমি নষ্ট করে ও কৃষি জমির শ্রেণি পরিবর্তন না করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা থাকলেও তা উপেক্ষা করেই প্রশাসনের নাকের ডোগাতেই শতাধিক পুকুর খনন হলেও সন্দেহজনক কারনে প্রশাসন সহ সম্পৃক্ত প্রতিটি অধিদপ্তরই নিরব দর্শকের ভূমিকা পালন করছে। যা আরও বেশি উৎসাহিত ও বেপরোয়া করছে দালালচক্র সহ অসাধু পুকুর ব্যবসায়ীদের। সাধারণ জনগণও পরে গেছেন ধোয়াশায়। দিন রাত চোখের সামনে শত শত পুকুর খনন হলেও কোনও ব্যাবস্থা না নেয়ায় সাধারণ কৃষকরাও যেন ভূগতে বসেছেন হতাশায়। চিন্তায় পড়েছেন জলাবদ্ধতায় আগামী মৌসুমের ফসল চাষ নিয়েও। তাড়াশ উপজেলা চলনবিল অধ্যুষিত এলাকা হবার কারনে এবং পানি নিষ্কাশনের যথাযথ ড্রেনেজ ব্যাবস্থা বা ক্যানেল না থাকার কারনে কিছু কিছু ফসলের মাঠের পানি নিষ্কাশনে একটু সময় লাগে। তার উপরে এভাবে বিলে যত্র তত্র পুকুর খননের কারনে স্বাভাবিকভাবেই আরও বেশি জলাবদ্ধতা দেখা দিবে।

সরেজমিনে তাড়াশ উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে অবৈধ পুকুর খননের এক ভয়াবহ চিত্র নজরে আসে। তারাশ পৌরসভার কাউরাইল ও জাহাঙ্গীরগাঁতী, সদর ইউনিয়নের খুটিগাছা, শোলাপাড়া, মাগুরা বিনোদ ইউনিয়নের নাদেরসৈয়দপুর সহ আশেপাশের আরও কয়েকটি এলাকা, নওগাঁ ইউনিয়নের, নওগা, দিঘী, মহিষলুটি ও খালকুলা সহ পুরো উপজেলাতেই এই ভহাবহ চিত্র। ফসলি জমির মাঝখানে শত শত একর জমিতে ছোট বড় বিভিন্ন ধরনের পুকুর খনন হচ্ছে। যা আশেপাশের ফসলি জমির জন্য অধিক ঝুকিপূর্ণ। এই পুকুর খননের কারনে প্রতিটি মাঠে জলাবদ্ধতা তৈরি হয়ে ফসল মৌসুমে ফসল ফলানো অনেকটাই অসম্ভব হয়ে পড়বে বলেই মনে করেন কৃষিবিদ সহ ফসলি জমির মালিকেরা। সরেজমিনে আরও জানা যায়, অনেক দালাল চক্র ও মাটি ব্যাবসায়ীরা জমির মালিকদের বুঝিয়ে অধিক মুনাফার লোভ দেখিয়ে ফসলি জমি নষ্ট করে অবৈধ পুকুর খননের দিকে নিয়ে যাচ্ছে। যা তাদের ব্যাবসারই একটি অংশ বলেই জানান অনেকে। সাংবাদিক পরিচয় দিয়ে পুকুর খননরত অনেক জামির মালিক ও দালাল চক্রের কাছে ফসলি জমি নষ্ট করে অনুমতি না নিয়ে কৃষি জমির শ্রেণি পরিবর্তনের কারণ জানতে চাইলে অনেকেই জমিতে পানি জমে থাকার কারন জানালেও অনেকেই বলেন “আমার জমিতে আমি পুকুর কাটছি তাতে আপনার বা সরকারের সমস্যা কি?”।

পৌরসভার কাউরাইল এলাকার মৃত করিম সরকারের ছেলে আঃ লতিফ সরকার সহ স্থানীয়দের দাবী এলাকার রাস্তার দুপাশের ক্যানেল বন্ধ করে বাড়িঘর সহ অন্যান্য দখল বাজির কারনে মাঠের পানি নিষ্কাশনের ব্যাবস্থা নষ্ট হয়ে গেছে। যার কারনে ফসলের জমি নষ্ট করে মানুষের অবৈধ পুকুর খননের প্রবনতা বেড়েছে। আর এই পুকুর খননের কারনে মাঠের অন্যান্য জমিতে আরও বেশি জলাবদ্ধতা দেখা দিবে বলেও জানান তারা। আরও অনেকেই নতুনকরে পুকুর খননের পায়তারা করছে উল্লেখ করে এভাবে পুকুর খনন করতে থাকলে আগামী দু-এক বছরের মধ্যেই এই মাঠে আর একটিও ফসলের জমি থাকবেনা বলেও মনে করেন তারা। জাহাঙ্গীর গাঁতী এলাকার মোঃ ফজলুল হক সহ নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই জানান, যেভাবে এই মাঠে ও আশেপাশের এলাকায় পুকুর খনন করা হচ্ছে তাতে আগামী মৌসুমে মাঠে কোনও ফসল ফলাতে পারবেন কিনা সেটা নিয়েও সন্দেহ। তবে সব এলাকাবাসীর ই অভিযোগ পুকুর তো আর লুকিয়ে কাটা যায়না। শত শত পুকুর খননের দৃশ্য প্রশাসন সহ সবাই দেখছেন। তবুও সবার নিরবতাই যেন সাধারণ মানুষের মাঝে তৈরি করছে সন্দেহের, জন্ম দিচ্ছে অনেক প্রশ্নের।

তবে এভাবে কৃষি জমির শ্রেণি পরিবর্তন করে ফসলি জমিতে পুকুর খনন করার বিষয়ে জানতে চাইলে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুল নাহার লুনা জানান, এখানে আসলে আমাদের তেমন কোনও কিছু করণীয় নাই। অপরিকল্পিতভাবে পুকুর খননে ক্ষতির মুখে পড়ছেন কৃষকরা। ক্ষতির পরিমাপ নিরুপন করা না গেলেও পুকুর করে মাছ চাষে যে লাভ হ”েছ, কৃষির ক্ষতিটা তার চেয়ে কয়েকগুণ বেশি হ”েছ। তারপরও আমি আমার উর্ধতন কতৃপক্ষকেও বিষয়টি জানিয়েছি। এবং আমি ব্যাক্তিগতভাবেও অনেককে বুঝিয়েছি। একই বিষয়ে তাড়াশ উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মোঃ হাসান মাহমুদুল হক (মাসুম) অবৈধ পুকুর খননের বিষয়টি স্বীকার করে জানান, উপজেলা মৎস্য অফিসের রেকর্ড হিসেবে আঠারো শতাধিক পুকুর রয়েছে। তারপরও আবার আমার জানামতে অবৈধভাবে আনুমানিক আরো ৮০ থেকে ৯০ টি পুকুর নতুন ভাবে খনন করা হচ্ছে। কিন্তু এ ব্যাপারে মৎস্য অফিস চাইলেও কোনও ব্যবস্থা নেওয়ার সুযোগ নেই বলেও জানান ওই কর্মকর্তা।

এ বিষয়ে জানতে চাইলে তাড়াশের সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত তাড়াশ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ ওবায়দুল্লাহ্‌ বলেন, বেপরোয়া হারে পুকুর খননকারীদের বিরুদ্ধে প্রায়ই অভিযান চালানো হ”েছ। ইতিমধ্যে কয়েকটির খনন কাজ বন্ধও করে দেয়া হয়েছে। এ অভিযান চলমান থাকবে বলেও উল্লেখ করেন তিনি। এব্যাপারে সিরাজগঞ্জ-৩(রায়গঞ্জ-তাড়াশ) আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. আব্দুল আজিজ বলেন, ইতিপূর্বে পুকুর খনন বন্ধে তিনটি সমন্বয় মিটিংয়ে উপজেলা ও পুলিশ প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে। বৃহস্পতিবারও নির্দেশ দেয়া হয়েছে।

***
আরো পড়ুন
Close Ad

Sirajganj News24 is a major online daily newspaper in Sirajganj, Bangladesh, published from Sirajganj in the Bengali language. Based on News, Sirajganj News24 is the largest newspaper in Sirajganj. The online portal of Sirajganj News24 is the most visited Sirajganj. Sirajganj News24 was founded on 16 January 2017. Tahmina Hossain Koly is the chief editor of the newspaper.