চৌহালীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান-১৯ বিভিন্ন স্থানে পালিত হয়েছে।

বিশেষ প্রতিনিধি ( চৌহালী সিরাজগঞ্জ) :

৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ইলিশ আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ। মোট ২২ দিন সারাদেশে ইলিশ-আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। চৌহালীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষে সচেতনতামূলক মতবিনিময় সভা পৃথক পৃথক ভাবে সাতটি ইউনিয়নে অনুষ্ঠিত হয়। সৌদিয়া চাঁদপুর, স্থল,ঘোরজান, খাষকাউলিয়া, খাসপুখুরিয়া, বাঘুটিয়া, উমরপুর ইউনিয়নে বিভিন্ন স্থানে মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। প্রত্যেক ইউপি চেয়ারম্যানের সভাপতিত্বে চৌহালী উপজেলা মৎস্য ক্ষেত্র সহকারী মোঃ শফিকুল ইসলাম শফির সঞ্চালনায় প্রধান অতিথি চৌহালী উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আতাউর রহমান, চৌহালী থানা অফিসার ইনচার্জ (ওসি) মোঃ রাশেদুল ইসলাম বিশ্বাস, সহকারী মৎস্য কর্মকর্তা মোঃ মাসুম বিল্লাহ সহ প্রত্যেক ইউনিয়নের জেলে সম্প্রদায় ও সাধারণ জনগণকে নিয়ে এই সচেতনামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আতাউর রহমান তিনি বক্তব্যে বলেন, আগামী ৯অক্টোবর হইতে ৩০ শে অক্টোবর পর্যন্ত মা ইলিশ ধরা নিষেধাজ্ঞা জারি করেছেন সরকার। ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এ সম্পদ রক্ষা করা আপনার আমার সকলের দায়িত্ব। একটি পরিপক্ব ইলিশ প্রজনন মৌসুমে প্রায় ১২থেকে ১৫লক্ষ পর্যন্ত ডিম দিয়ে থাকে। তিনি আরও বলেন, যারা এই আদেশ অমান্য করবে তাদের সর্বনিম্ন এক বছর হতে দুই বছর সশ্রম কারাদণ্ড অথবা ৫০০০/- টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

***
আরো পড়ুন
Close Ad

Sirajganj News24 is a major online daily newspaper in Sirajganj, Bangladesh, published from Sirajganj in the Bengali language. Based on News, Sirajganj News24 is the largest newspaper in Sirajganj. The online portal of Sirajganj News24 is the most visited Sirajganj. Sirajganj News24 was founded on 16 January 2017. Tahmina Hossain Koly is the chief editor of the newspaper.