উল্লাপাড়ায় ২০১৯ সালে ঘটে যাওয়া দূর্ঘটনা গুলো স্মরণীয় হয়ে থাকবে

উল্লাপাড়া প্রতিনিধিঃ মোঃ আব্দুস ছাত্তার

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ২০১৯ সালে ঘটে যাওয়া দুর্ঘটনা গুলো স্মরণীয় হয়ে থাকবে দীর্ঘদিন । ট্রেন-মাইক্রোবাস সংঘর্ষ, বসা-লেগিনা সংঘর্ষ, ট্রেন দুর্ঘটনা, খুন, ধর্ষণ, গৃহবধুর মাথার চুল কাটা সহ নানা ঘটনা উল্লাপাড়া ছিলো ২০১৯ সালের সবচেয়ে আলোচিত ঘটনা । যা এখনো মানুষের হৃদয়ে দাগ কেটে যায় । এছাড়াও বেশ কয়েকটি হত্যা-আত্মহত্যার ঘটনাও উপজেলায় আলোচিত-সমালোচিত হয়েছে। সবমিলিয়ে ২০১৯ সাল উল্লাপাড়ার মানুষের স্বাভাবিক জীবনে ঘটেছে নানা ছন্দপতন । উল্লসপাড়ার মানুষের কাছে যা প্রত্যাশা ছিল, তা পুরোপুরি পূরণ না হলেও আনন্দ-দুঃখ মিলিয়ে পার হয়েছে বছরটি। আগামী ২০২০ সাল দুর্ঘটনা, হত্যা-আত্মহত্যাবিহীন সুন্দর সময় পার করবে- এমনটা প্রত্যাশা উল্লাপাড়াবাসীর ।

অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেন-মাইক্রোবাস সংঘর্ষে বর-কনেসহ নিহত ১১ । ঢাকা-রাজশাহী রেলপথের সিরাজগঞ্জের উল্লাপাড়ার পঞ্চক্রোশী ইউনিয়ের শাহী কোলায় অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেন ও বিয়ের বরযাত্রী বহনকারী মাইক্রোবাসের সংঘর্ষে বর-কনেসহ ১১ জন নিহত হন। এ ঘটনায় আহত হয়ে পঙ্গুত্যবরণ করের আরও ছয়জন। ১৫ জুলাই সন্ধ্যার এ দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে ৯ জন পুরুষ ও দুজন নারী ছিলো । উল্লাপাড়ায় বাস-লেগুনা সংঘর্ষে ৯ জনের প্রাণহানি ঘটে । সিরাজগঞ্জের উল্লাপাড়ায় চালকের গাফিলতি ও বেপোরোয়া গতিতে গাড়ি চালানোর কারণে দুর্ঘটনায় নয় তাজাপ্রাণ ঝরে গেছে।

গত ২ জুন দুপুর সাড়ে ১২টার দিকে হাটিকুমরুল-পাবনা মহাসড়কের উল্লাপাড়ার বোয়ালিয়া বাজারের কাছে জোড়া ব্রিজের ওপর বাস-লেগুনা দুর্ঘটনায় প্রাণ হারায় ৯ জন । সংঘর্ষে ৮ জন গুরুতর আহত হয়ে পঙ্গুত্ববরণ করেন। গ্রাম্য আদিপত্য বিস্তারকে কেন্দ্র করে উল্লাপাড়ায় মা-ছেলে খুন হয় । সিরাজগঞ্জের উল্লাপাড়ায় মহেশপুর গ্রামে রাতের আঁধারে নিজ বাড়িতে মা-ছেলেকে নৃশংসভাবে কুপিয়ে হত্যার করে । ২৮ জুন রাত নয়টার দিকে রাতের খাবার খাওয়া অবস্থায় আলতাফ হোসেন মুকুল ও তার বৃদ্ধা মাকে কুপিয়ে হত্যা করা হয় ।

উল্লাপাড়ায় রংপুর এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ ৯টি বগি লাইনচ্যুত হয় । পরে ইঞ্জিন সহ ৩টি এসি বগিতে আগুন লেগে যায় । ১৪ নভেম্বর দুপুরে ঢাকা-রংপুর রেলপথের উল্লাপাড়া রেলওয়ে স্টেশনে ডোকার মাথায় ঢাকা থেকে রংপুরগামী রংপুর এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ নয়টি বগি লাইনচ্যুত হয় এবং ইঞ্জিনসহ তিনটি এসি বগি আগুনে পুড়ে যায়। ভয়াবহ এই দুর্ঘটনায় তেমন হতাহতের ঘটনা না ঘটলেও শতাধিক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়। ২০২৯ সালের সবচেয়ে আলোচিত ঘটনা গৃহবধুর মাথার চুল কেটে দেওয়া । গত ২৫ নভেম্বর উল্লাপাড়া উপজেলার উধুনিয়া ইউনিয়নের গজাইল গ্রামের ২ সন্তানের জননীর বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তুলে স্থানিয় ওয়ার্ড আঃ লীগের সভাপতি মোঃ আব্দুর রশিদ ও তার ৪ সহযোগী ওই গৃহ বধুর মাথার চুল কেটে দেয় । ঘটনায় গত ২ ডিসেম্বর ওই নির্যাতিত নারী বাদি হয়ে উল্লাপাড়া মডেল থানায় নারী ও শিশু নির্যাতন আইনে মামলা দায়ের করেন ।

বিষয়টি বিভিন্ন গনমাধ্যমে প্রকাশিত হলে ঢাকা হাইকোর্টের একজন আইনজীবি আদালতের নজরে আনলে হাইকোর্ট বিষয়টি নিয়ে সিরাজগঞ্জের ডিসি, এসপি, ইউএনও ও উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট ঘটনার অগ্রগতির ব্যাখ্যা চান। এর পরেই পুলিশ ও স্থানীয় প্রশাসন নড়ে চড়ে বসে। আব্দুর রশিদকে ধরার জন্য পুলিশ বিভিন্ন জায়গায় অভিযান চালায় । এ ছাড়াও ছোট-বড় দুর্ঘটনা, হত্যা -আত্মহত্যাজনিত কারণে অর্ধ শতাধিক মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে। সবমিলিয়ে ২০১৯ সাল যেমনই কাটুক না কেন, ২০২০ সাল যেন দেশের মানুষ শান্তি-সুখে থাকে- সৃষ্টিকর্তার কাছে এমনটাই চাওয়া উল্লাপাড়ার সর্বস্তরের মানুষদের।

***
আরো পড়ুন
Close Ad

Sirajganj News24 is a major online daily newspaper in Sirajganj, Bangladesh, published from Sirajganj in the Bengali language. Based on News, Sirajganj News24 is the largest newspaper in Sirajganj. The online portal of Sirajganj News24 is the most visited Sirajganj. Sirajganj News24 was founded on 16 January 2017. Tahmina Hossain Koly is the chief editor of the newspaper.