মিলনের মোহনায়,জীবনের আহবান” বি,এল, সরকারি উচ্চ বিদ্যালয়ের দুদিন ব্যাপি ১৫০ বছর পূর্তি অনুষ্ঠান সম্পন্ন

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

সিরাজগঞ্জের শহরের ঐতিহ্যবাহী বি,এল, সরকারি উচ্চ বিদ্যালয়ের ১৫০ বছর পূর্তি উৎসব উপলক্ষে বি,এল, স্কুল এক্স স্টুডেন্ট এসোসিয়েশনের উদ্যোগে দুদিন ব্যাপী ঐতিহাসিক অনুষ্ঠান হয়েছে। শুক্রবার (৩ জানুয়ারি) বিকেলে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে এ উৎসবের সূচনা হয়। উৎসবের প্রথম দিনে নতুন-পুরাতনদের মিলনমেলায় পরিণত হয় বিদ্যালয় প্রাঙ্গণ। বিকেল সাড়ে ৩টার দিকে বিদ্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শহর প্রদক্ষিণ করে।

এতে নেতৃত্ব দেন বিদ্যালয়ের সাবেক ছাত্র সিরাজগঞ্জ-২ আসনের সংসদ  সদস্য অধ্যাপক হাবিবে মিল্লাত মুন্না ও  উৎসবের প্রধান আয়োজক পানি সম্পদ মন্ত্রনালয়ের সচিব কবির বিন আনোয়ার, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ও এক্স স্টুডেন্ট এসোসিয়েশনে সভাপতি হারুন অর রশিদ ও সাধারণ সম্পাদক এস, এম সাদুলই ইসলাম এবং সমাজ কল্যাণ সম্পাদক ও জেলা যুুুবলীগের সভাপতি রাসেদ ইউসুফ জুয়েল। ফুল সজ্জিত হাতি, ঘোড়ার গাড়ি, পালকিসহ বিদ্যালয়ের বিভিন্ন ব্যাচের হাজার হাজার ছাত্ররা নানা রকম বাদ্যযন্ত্র বাজিয়ে নেচে গেয়ে শোভাযাত্রায় অংশ নেন।

সন্ধ্যায় শহরের রাসেল পার্কে এক মনোমুগ্ধকর    সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয় ।বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিক খন্দকার নুরুন্নাহার জানান, বৃটিশ শাসনামলে ১৮৬৯ সালে জমিদার বনওয়ারী লাল সিরাজগঞ্জ শহরের বুকে ধানবান্ধি এলাকায় নিজ নামে বিএল (বনোয়ারী লাল) হাইস্কুল প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার ১শ বছরের মাথায় ১৯৬৯ সালে বিদ্যালয়টি সরকারিকরণ করা হয়। সরকারিকরণের পর থেকে বিদ্যালয়টির ফলাফল আরও ভাল হতে থাকে। শিক্ষার মান আরও বৃদ্ধি পেয়ে দেশের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠানে রূপ নেয়।

বিগত ১৫ বছর ধরে শতভাগ পাশ ও ৮০ ভাগ ছাত্র জিপিএ-৫ পেয়ে আসছে।তিনি আরও বলেন, ১৫০ বছর পূর্তি উৎসবের দ্বিতীয় দিন শনিবার (৪ জানুয়ারি) প্রধান অতিথি হিসেবে পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড.ফরাস উদ্দিন আহমেদসহ অন্যান্য অতিথিরা উপস্থিত ছিলেন। এর পর আতসবাজি, ফানুস উড্ডয়নসহ এক মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান মাতিয়ে যান চিরকুট ব্যান্ড।

পাঠকের মন্তব্য
আরো পড়ুন