উল্লাপাড়ায় ট্রেন দূর্ঘটনায় ৪ টি তদন্ত কমিটি গঠন ঘটনাস্থলে আসছেন রেলমন্ত্রী নুরল ইসলাম সুজন

উল্লাপাড়া, প্রতিনিধিঃ মোঃ আব্দুস ছাত্তার

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ‘রংপুর এক্সপ্রেস’ ট্রেনটি দুর্ঘটনায় পড়ার কারণ তদন্তে ৪টি কমিটি গঠন করা হয়েছে । রেললাইনের উপর থেকে ক্ষতিগ্রস্ত কোচগুলো অপসারণ করে তিন নম্বর লাইন দিয়ে ট্রেন চলাচল সাবাবিক করেছে । শুক্রবার সকাল থেকে ক্ষতিগ্রস্ত রেললাইনের মেরামত কাজ শুরু করেছে । ক্ষতিগ্রস্ত রেল লাইন ও কোচ পরিদর্শনে আসছেন রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন । ইতি মধ্যেই রেল সচিব মোফাজ্জল হোসেন দুর্ঘনার স্থল পরিদর্শন করেছেন । ঢাকা থেকে রংপুরগামী ট্রেনটি বৃহস্পতিবার বেলা দুইটার দিকে দুর্ঘটনার কবলে পড়ে। উল্লাপাড়া স্টেশনের সম্মুক পয়েন্টে ইঞ্জিনসহ ট্রেনটির ৭টি বগি লাইনচ্যুত হয়, যার মধ্যে ইঞ্জিনসহ ৪টি বগি আগুনে পুড়ে যায়। আহত হয় অন্তত ২৫ জন। এই দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে রেল মন্ত্রনালয়ের পক্ষ থেকে একটি, পশ্চিমাঞ্চল রেল বিভাগের পক্ষ থেকে দুটি এবং সিরাজগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি সহ মোট ৪টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ইতিমধ্যেই তদন্ত কমিটি গুলো আলাদা ভাবে কাজ শুরু করেছেন। এ বিষয়ে রেল মন্ত্রনালয়ের সচিব মোফাজ্জলের হোসেন জানান, ট্রেন দুর্ঘটনার কারণ জানতে রেলওয়ের অতিরিক্ত সচিব ফারুকুজ্জামানকে প্রধান করে পাচ সদ্যসের একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। পশ্চিমাঞ্চল রেল বিভাগ রাজশাহীর মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ তিনি জানিয়েছেন , ঘটনার কারণ অনুসন্ধানে চীফ অপারেটিং সুপারেনটেনডেন্ট মোঃ শহিদুল ইসলামকে প্রধান করে চার সদস্যদের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে চার কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এদিকে, পশ্চিমাঞ্চল রেল বিভাগ, পাকশীর বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) মোঃ মিজানুর রহমান জানান, বিভাগীয় ট্রাফিক অফিসার (ডিটিও) মোঃ আবদুল্লাহ আল মামুনকে আহ্বায়ক করে ৫ সদস্যদের আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এই কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ জানান, ট্রেন দুর্ঘটনার কারণ অনুসন্ধানে জেলা প্রশাসনের পক্ষ থেকে আলাদা একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফিরোজ মাহমুদের নেতৃত্বে পাঁচ সদস্যের এই তদন্ত কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

পাঠকের মন্তব্য
আরো পড়ুন