আগামী মার্চেই বঙ্গবন্ধু রেলসেতুর নির্মাণ কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হবে – সিরাজগঞ্জে রেলমন্ত্রী

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জ ঃ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের   জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আগামী বছরের মার্চে বঙ্গবন্ধু রেলসেতুর আনুষ্ঠানিক নির্মাণকাজ শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ রেলসেতু নির্মাণকাজের ভিত্তিফলক উদ্বোধন করবেন। মঙ্গলবার (৫ নভেম্বর) দুপুরে সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন পরিদর্শন শেষে সাংবাদিকদের ব্রিফ করার সময় রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এসব কথা বলেন।  তিনি বলেন, বর্তমান সরকার রেলওয়ের উন্নয়নের জন্য বহুমুখী অনেক প্রকল্প হাতে নিয়েছে। তার অন্যতম হলো বঙ্গবন্ধু সেতুর পাশে তিনশ গজ উজানে ডুয়েল গেজ ব্রিজ নির্মাণ করা। ইতোমধ্যে ব্রিজটির টেন্ডারিং প্রসেসসহ সব আনুষ্ঠানিকতা শেষ পর্যায়ে রয়েছে।

প্রধামন্ত্রীর দেয়া সময়ানুযায়ী মার্চে আনুষ্ঠানিক নির্মাণকাজের তারিখ নির্ধারণ করা হবে।  মন্ত্রী আরও বলেন, ইতোমধ্যে ভারতের সঙ্গে ৭টি পয়েন্টে রেল যোগাযোগ স্থাপন হয়েছে। দুই দেশের রেল যোগাযোগের ফলে মালামাল পরিবহনের জন্য চুক্তি হয়েছে। মালবাহী কন্টেইনার ও ওয়াগন এসে যাতে মালামাল লোড-আনলোড করতে পারে সে লক্ষে আইসিটি টার্মিনাল নির্মাণ করা হবে। টার্মিনাল নির্মাণের জন্য দু’দেশের কর্মকর্তারা তিনটি স্থান নির্ধারণ করেছেন। এটি কোথায় করা যাবে বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে। এছাড়াও জামতৈল রেলওয়ে স্টেশন থেকে সিরাজগঞ্জ হয়ে বগুড়া পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ প্রকল্পও হাতে নেওয়া হয়েছে।  রেলমন্ত্রী পরে কড্ডার মোড় এলাকায় শহীদ এম মনসুর আলী রেলওয়ে স্টেশন ও সিরাজগঞ্জ শহরের রেলওয়ে কলোনি মহল্লার ইয়ার্ড ও রায়পুর ইয়ার্ড পরিদর্শন করেন।

এসময় জেলাপ্রশাসক ডাঃ ফারুক আহাম্মদ, পুলিশ সুপার টুটুল চক্রবর্তী, পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা সিরাজী, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা কে, এম হোসেন আলী হাসান, মুক্তিযোদ্ধা আবু ইউসূফ সূর্য্য সহ জেলা আওয়ামীলীগের বিভিন্ন নেতৃবৃৃৃন্দ সহ জেলাপ্রশাসনের কর্মকর্তা,এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ,সাংবাদিক বৃৃৃন্দ উপস্হিত ছিলেন।

পাঠকের মন্তব্য
আরো পড়ুন